সাবজেক্টকে কেন্দ্রিক করা । Centering Your Subject

ফটোগ্রাফি বেসিক: সাবজেক্টকে কেন্দ্রিক করা
পেশাদার ফটোগ্রাফাররা সবসময় বলবেন যা সাবজেক্টকে ছবির মাঝখানে না বসাতে। তারা আপনাকে বারবার বলবেন যে আপনি আপনার ছবির মূল বিষয়টিকে ফ্রেমের কেন্দ্রে বসাবেন না (আমিও গত পোস্টে অনেকবার রুল-অব-থারডস নিয়ে কথা বলেছি)। কিন্তু এটি কি সবসময় ঠিক? কোন কোন ক্ষেত্রে কি আপনার বিষয়টিকে ঠিক ফ্রেমের মাঝখানে রাখাটি ভাল বুদ্ধি? হ্যাঁ। কিছু কিছু ক্ষেত্রে ফ্রেমের মাঝখানে ছবিকে বসানোটি ভাল বুদ্ধি। এবং কোন কোন ক্ষেত্রে তা নীচে লেখা আছে।

১ । সাবজেক্ট যখন পুরোপুরি ফ্রেইমটিকে ভরিয়ে তোলে
নীচের উদাহারন দেয়া ছবিটি দেখুন। আপনি যখন আপনার সাবজেক্টের এত কাছাকাছি চলে যাবেন যে এটি পুরোপুরি ফ্রেমটিকে ভোরে তোলে, তখন সবকিছুকে কেন্দ্রিক করে রাখাটা ঠিক আছে।

২ । যখন ছবিতে সাবজেক্ট ছাড়া আর কিছু থাকবে না
সাবজেকটকে কেন্দ্রে রাখাটা তখনও ঠিক আছে যখন ছবিতে আর কিছু নেই যা সাবজেক্ট থেকে দর্শকের দৃষ্টি অন্য কোন দিকে নিতে পারে। উপরের চোখের ছবিটি আবারও লক্ষ করে দেখুন। একদম ক্লিন। ছবির চারিদিকে কোন সাদা স্পেসও নেই। এটি শুধুই মুখের একটি অংশ। যেহেতু আর কোন বিষয়বস্তু ছবিতে নেই, আপনার মনোযোগ আর কোন দিকে যাবে না। সাবজেক্টকে ছবির কেন্দ্রে রাখার পরেও তাই ছবিটিকে দেখতে আকর্ষণীয় লাগছে।  

৩ । যখন ভারসাম্য(Symmetry) তৈরি করতে পারবেন 
সাবজেক্টকে ফ্রেমের সেন্টারে বসান যখন আপনি ভারসাম্য (Symmetry) দেখতে পাবেন। মানে হচ্ছে, ছবিকে যদি আপনি দুই খন্ডে বিভক্ত করেন, তাহলে একটি খন্ডকে আরেকটি খন্ডের প্রতিচ্ছবি মনে হবে। 

উপরের চোখের ছবিটিতে কিন্তু সিমেট্রি ও আছে। ছবির বাম দিকের অংশকে ছবির ডান দিকের অংশের প্রতিচ্ছবি মনে হচ্ছে। যখনি আপনি সিমেট্রি দিয়ে একটি ছবি তৈরি করতে পারবেন, তখন ছবির ভারসাম্য বা সিমেট্রি ছবির থেকে বেশী গুরুত্বপূর্ণ হয়ে পড়ে।   

সাবজেক্টকে ছবির মাঝখানে বসিয়ে আপনি রুল-অব-থারড ভঙ্গ করছেন। কিন্তু মজার বিষয়টি হচ্ছে এখানে। আপনার ছবিতে যখন ভারসাম্য থাকে, symmetry থাকে, তখন সেই ভারসাম্য তার নিজস্ব রুল তৈরি করে নেবে। যদি আপনার ছবিতে ভারসাম্য বা সিমেট্রি না থাকে, তাহলে একটি বড় সম্ভাবনা থাকে যে আপনার পুরো ছবিটি এলোমেলো লাগবে, এবং খুব সম্ভবত আকর্ষণীয় লাগবে না। 

নীচে দেখুন আরেকটি ছবি যেখানে ভারসাম্য বা সিমেট্রির একটি উদাহারন আছে। ছবিটিতে সম্পূর্ণ রুপে সিমেট্রি নেই।  অর্থাৎ ছবির ডান দিকের অংশটি ছবির বাম দিকের অংশের প্রতিচ্ছবি নয়। না হয়ে থাকলেও, এখানে একটি ভারসাম্য আছে বলা যেতে পারে। এক ধরনের সিমেট্রি আছে বলা যেতে পারে। তাই আমরা বলতে পারি যে নীচের ছবিটি যথেষ্ট সিমেট্রিকাল সাবজেক্টকে ছবির মাঝখানে বসানোর জন্য।  


আপনার সাবজেক্ট কি? কিভাবে আপনি সিদ্ধান্ত নেবেন যে আপনার সাবজেক্টকে ছবির মাঝখানে বসানো উচিৎ কিনা?  
উপরের দু'টি হাতের ছবিটি আবারও লক্ষ করে দেখুন। এই ছবিতে সাবজেক্ট কি? দু'টো হাত? দু'টো হাতের মধ্যে একটি হাত? না। দু'টো হাত ও নয়, দু'টো হাতের মধ্যে একটি হাত ও নয়। সাবজেক্ট কেবলই একজনার হাত নয়। এখানে সাবজেক্ট হচ্ছে দুটি হাতের বন্ধন বা মিলন।একটি ডিল।একটি হ্যান্ড-শেইক।একটি চুক্তি। 

ফটোগ্রাফির টার্মে এই দু'টি মুঠো করা হাতকে বর্ণনা করতে যেই শব্দটি ব্যাবহার করা হয়ে থাকে, তাকে বলা হয় "ভিসুয়াল ফোকাল পয়েন্ট"(visual focal point)। এটি ছবির সেই অংশটি যেখানে সব কিছু ঘোটছে।আপনি জানেন না যে আপনার চোখ কেন স্বাভাবিক ভাবেই সেদিকে চলে যাচ্ছে, তবে যাচ্ছে।সেই কারণে ফটোগ্রাফার "হ্যান্ড-শেইক"টি কে ছবির মাঝখানে বসানোর সিদ্ধান্ত নিয়েছেন।    

নীচের ছবিটিও তেমনই আরেকটি উদাহারন। এই ছবিটি কেও এক অর্থে মোটামুটি সিমেট্রিকাল বলা যায়। এখানেও মূল সাবজেক্টটি কি? দু'টি হাতের বন্ধন। প্রতিশ্রুতি বা ভালবাসা। 

তাই আপনার সাবজেক্টটি আসলে কি - এই জিনিষটি আপনাকে মনে রাখতে হবে যখন আপনি আপনার সাবজেক্টকে ছবির মাঝখানে বসাতে চাইবেন। "ভিসুয়াল ফোকাল পয়েন্ট", মানে সেই পয়েন্ট যেখানে আসল জিনিষটি আছে বা ঘোটছে, সেটিকে আপনি ছবির মাঝখানে বসাতে পারেন।   
কখনই আপনার বিষয়টিকে না বুঝে কেন্দ্রে বসাবেন না
কেন্দ্রে রাখা শুধু তখনি খারাপ যখন আপনি না বুঝে করছেন। আপনি যদি সাবজেক্টকে ছবির মাঝখানে বসাতে চান, তাহলে অন্তত জানুন যে কেন এমনটি করছেন, এবং আপনার ছবিটি দশ গুন বেশী ভাল হবে। হ্যাঁ, ছবিকে ফ্রেমের মাঝখানে বসানোটি স্বাভাবিক ভাবে উচিৎ নয়, কিন্তু মাঝে মাঝে কিছু ক্ষেত্রে রুল ভাঙতে হয়। কিন্তু কেন আপনি রুলটি ভাঙছেন, তা আপনাকে আগে জানতে হবে।

আশা করছি এখন আপনি বুঝতে পারছেন কিভাবে রুল ভাঙতে হয় একটি সুন্দর ছবিকে নষ্ট না করে। তাও কোন প্রশ্ন বা ভিন্ন মতামত থাকলে নীচে কমেন্ট সেকশানে সেটি শেয়ার করুণ। 

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

স্মার্ট ফোনে ছবি তোলার জন্যে সবচেয়ে ভাল অ্যাপ । The Best Photo Apps for Your Smartphone

৭টি মাস্টার কম্পজিশন যা আপনার অবশ্যই চেষ্টা করা উচিৎ একজন বিগিনার ফটোগ্রাফার হিসেবে