প্রাণী প্রেমের নামে আমাদের হত্যা করা হয়েছে - মলি (২০১৭ - ১১ জুন, ২০২০) এবং হুলো

ছবি
গত মে মাসে (২০২০) এর শেষের দিক থেকে কি মানসিক চাপের মধ্য দিয়ে আমাকে যেতে হয়েছে, এবং এখনও হচ্ছে... ফেব্রুয়ারি মাসে আমি হঠাৎ অসুস্থ হয়ে পড়েছিলাম। সেই সময়ই আমাদের বাসায় যিনি কাজ করতেন, তার ছেলের একটি সমস্যার কারণে তাকে দেশে যেতে হয়। এরপর লকডাউন এর কারণে তিনি আর ফিরে আসতে পারছিলেন না। আমার মা সিবিজি রুগী। আমার বড় বোন লন্ডনে থাকেন। তিনি সিদ্ধান্ত নিলেন এই অবস্থায় মা আমার খালার বাসায় থাকলেই ভালো হয়।   আমার দুটি পোষা বেড়ালের মধ্যে হুলো এবং অপরটির নাম ছিলো মলি। একা বাসায়  অসুস্থ অবস্থায় আমি ওদের দেখাশোনা করতে পারছিলাম না। করনা কালীন একা বাড়িতে অসুস্থা অবস্থায় আমার প্রচন্ড প্যানিক ও হচ্ছিলো। আমি মোটামুটি নিশ্চিত ছিলাম যে আমাদের বাসায় যিনি কাজ করতেন, তিনি আর জীবিত ফিরে আসবেন না। রাস্তায় রাস্তায় লাশ পড়ে থাকবে, দুর্ভিক্ষ হবে, ব্যাংক দেউলিয়া হয়ে যাবে, মানুষ তখন ঘরে ঘরে ধুকে ডাকাতি করবে। এমন একটা ধারণা অনেকেরই হয়েছিলো। প্যানিক থেকে প্রায় আমার নাক থেকে রক্ত পড়ত। দুশ্চিন্তা থেকে পেটে ব্যথা প্রচন্ড বেড়ে গিয়েছিলো। বেশী টেনশান হতো হুলো মলিকে নিয়ে। আমি ওদের ঠিক মতন দেখাশোনা করতে পারছিলাম না, ওরা যদ

৭টি মাস্টার কম্পজিশন যা আপনার অবশ্যই চেষ্টা করা উচিৎ একজন বিগিনার ফটোগ্রাফার হিসেবে

7 Master Composition By Shad Bin Akram

আপনি যদি মোবাইল দিয়ে কিংবা ক্যামেরা দিয়ে ছবি তুলতে আগ্রহী হয়ে থাকেন, কিন্তু কিসের ছবি তুলবেন, আর কিভাবে তুলবেন, এই শংকায় থাকেন তবে লেখাটি আপনার জন্য।

লেখাটি পড়ে ৭ দিন প্রাক্টিস করলেই আপনি পেতে পারেন অসাধারণ ফলাফল.

৭ দিনে ফটোগ্রাফী মানে এই না, যে ৭ দিন পরেই আপনি অসাধারণ ফটোগ্রাফার হয়ে যাবেন।
 ৭ দিনের ফটোগ্রাফিতে আমরা ফটোগ্রাফির ৭ টি মৌলিক কম্পজিশন নিয়ে কথা বলব।

কম্পজিশন কী ? ছোট বেলায় গরুর রচনা পড়িনি, এমন কাউকে খুজে পাওয়া কিছুটা দুষ্কর অন্তত যারা এই ব্লগ টি পড়ছেন। গরু রচনায় যেমন পড়েছিলাম , গরুর চারটি পা আছে , একটি মাথায় দুটি কান,দুটি চোখ আছে , এবং একটি লেজ আছে।

কম্পোজিসন হল রচনা। রচনায় শিল্প গুন সর্বাধিক।শিল্পের কোন কাজের হতে পারে কোন লেখা, গান, কিংবা ছবি বা সিনেমা,আপেক্ষিক বস্তু এবং উপাদান গুলোর স্থান নির্ধারণ এবং বর্ণনা করা।

এখন আসি ফটোগ্রাফির কম্পজিশনে। কম্পজিশন ব্যাপার টা বুঝতে পারলে ,ফটোগ্রাফিক কম্পোজিশনটা আমাদের কাছে অনেক সোজা হয়ে আসবে।

একটি ছবিকে কম্পোজিং করা বলতে বুঝায়, আপনার আইডিয়া কিংবা আর্ট এর উপদান গুলোকে এমন ভাবে সাজানো যেন আপনি যা আপনার ছবির মধ্যমে বুঝাতে চান তা সঠিক ভাবে বর্ণনা করা যায়।

ধরুন আপনি একটি গাছের ছবি তুললেন আপনার ইচ্ছা সবাই গাছ টিকে লক্ষ্য করবে কিন্তু ফ্রেমে একটা কুকুর আছে এবং সেটা গাছ থেকে বেশি স্পষ্ট - সেই ক্ষেত্রে আপনার ছবির মূল লক্ষ্যচূত হবে।


তাই আপনার ছবির মাধ্যমে যেন আপনার মনের ভাব করতে পারেন তার জন্য কম্পজিশনের ৭ টি গ্রামার নিয়ে কথা বলব।

ফটোগ্রাফি কম্পজিশনের ৭টি অতীব জরুরী কম্পোজিশন গুলো হল।

প্রথমেই যেই কথা বলব স্পষ্ট বিষয় বস্তু/ Find a clear Subject। আপনার সাবজেক্ট অবশ্যই স্পষ্ট হতে হবে। একটা ছবি তোলার জন্য তাই ১ম কাজ হল একটি স্পষ্ট সাবজেক্ট খুজে বের করা। ছবি তোলার আগেই আপনাকে মনে স্থির করতে হবে আপনি কিসের ছবি তুলছেন।

Waiting to Shine Rabeya Haque Oishi

ফটোগ্রাফার ঃ রাবেয়া হক 










দ্বিতীয়ত, যখন ভেবেই নিয়েছেন আপনি কিসের ছবি তুলবেন এর পর যেই বিষয়টি খেয়াল করতে হবে তা হল ফ্রেম পূরণ করা।আপনাকে অবশ্যই এটি বিশিষ্ট করতে হবে। আপনার সাবজেক্ট এর ছবি যেন আপনার ফ্রেম টিকে অধিপত্য করে সেই দিকে খেয়াল করতে হবে, এর মানে এই না যে আপেল এর ছবি তুললেন গাছ থেকে আপেল বড় দেখাবে আপনার সৃজনশীলতার প্রভাব এখানে লক্ষ্য হবে।

৩য় যেই বিষয়টি খেয়াল করব তা হল আলোর সঠিক ব্যবহার। ইংরেজিতে একটি প্রবাদ আছে "Photography is painting with light" একজন চিত্রকার যখন ছবি আকেন তার দেখার অভিজ্ঞতা রং দিয়ে তার ছবি কে পরিপূর্ন্তাদেয়। ঠিক তেমনি আলোর উত্তসের এর উপর আপনার সঠিক ধারনা এবং সচেতন থাকতে হবে। আপনার জেনে রাখা উচিত যে এটি সরাসরি আপনার সাবজেক্টে চলে আসছে, কোনও ফিল্টারের মাধ্যমে ছড়িয়ে পড়েছে, অন্য কোনও বস্তুর মাধ্যমে পড়েছে বা পুরোপুরি নিয়ন্ত্রিত হয়েছে। প্রতিটি সিদ্ধান্তের বিশাল পরিণতি হয়। দুর্দান্ত ছবিগুলির জন্য, এই সিদ্ধান্তটি কখনও সুযোগ থেকে যায় না। আপনি কিভাবে আলো চালাবেন তা সক্রিয়ভাবে সিদ্ধান্ত নিতে হবে।

৪র্থ বিষয় টি হল আপনার ছবির মাধ্যমে আগ্রহ সৃষ্টি করতে হবে। রাস্তায় যখন আমরা ট্যাক্সির জন্য দাঁড়িয়ে থাকি দুর থেকে ট্যাক্সি গুলোকে লক্ষ করতে পারি এর হলুদ রঙ এর জন্য এমন ভাবে আপনার ও আপনার ছবির জন্য সেই আগ্রহ সৃষ্টি করতে হবে। তার জন্য আপনার অনেক ছবি দেখতে হবে কোন ধরনের ছবি গুলো মানুষ বেশি পছন্দ করছে কথা বলছে ,আপনার ফ্রেমে সেটা নুতুন করে সাজান।

৫ম হল ব্যালেন্স। ১ম বলেছিলাম যে আপেল এর চেয়ে গাছ বড় দেখতে সমাঞ্জস্য নয়,তাই ছবির কম্পজিশনের ক্ষেত্রে ব্যালেন্স ম্যান্টেইন করা খুব জরুরী এই ক্ষেত্রে তা হতে পারে সাবজেক্ট ব্যাকগ্রাউন্ড ফর গ্রাউন্ড কিংবা লাইট এবং কালার।আপনার যদি ফ্রেমের একপাশে সমস্ত আইটেম থাকে তবে আপনার ছবিটি একাকী বোধ করবে। বড় আইটেম ছোট আইটেম বিরুদ্ধে খেলুন। খালি জায়গাটি আপনার ফ্রেমের ব্যস্ত অঞ্চলের তুলনায় ভারসাম্যপূর্ণ হতে পারে। মনোরম কম্পোজিসনের জন্য, আপনার ফ্রেমের অবজেক্টগুলিকে ভারসাম্য বজায় রাখতে হবে।

কম্পোজিশনের ক্ষেত্রে আমার সবচেয়ে প্রিয় বিষয় হল, আমদের শেষ কিন্তু তবু শেষ না,৬ষ্ট বিষয় স্টোরি টেলিং । একটি অসাধারন ছবি গল্প বলতে পারে ,ছবির এলিমেন্ট গুলো, চরিত্র গুলো এমন ভাবে সাজানো যে ঠিক কি ঘটছে তা এমন ভাবে ব্যাক্ত করে যেন ছবি আমাদের কানে এসে বলে যায়। দুর্দান্ত গল্প বলার সবসময় শক্তিশালী চরিত্র, একটি স্পষ্ট চ্যালেঞ্জ, নাটক, বিতর্ক এবং একটি সন্তোষজনক উপসংহার থাকে। এই সমস্ত উপাদানগুলিকে একটি ছবিতে পাওয়া কঠিন হতে পারে তবে পর্যাপ্ত সৃজনশীল উপাদানগুলির সাহায্যে আপনি নাটকীয় প্রভাব ফেলতে পারেন। এক নজরে আপনি বুঝতে পারবেন ঠিক কী চলছে, একটি দুর্দান্ত ছবি অবশ্যই আপনাকে একটি গল্প বলবে।

সব কথার শেষ কথা। আর আমদের ৭ম কম্পোজিনশন। ব্রেক দা রুল, আপনি যদি মনস্থির করে থাকেন যে আপনি একজন ফটোগ্রাফার তবে আপনি একজন শিল্পী আর শিল্পীর কোন নিয়মে বন্দী না,
নিয়ম ভঙ্গ করুন এবং আপনার সৃজনশীলতা এবং প্রয়োগ শক্তির মাধ্যমে নুতুন কিছু বের করুন।

আপনি এই ৭ টি রুলসে ৭ টি হয়ত কখনোই প্রয়োগ করতে পারবেন না ,করতে পারলে ছবি গুলো হয়ত সুন্দর ভাবে উপস্থাপন করতে সক্ষম হবেন। যা আমরা শুধু চেষ্টা করে দেখতে পারি।




মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

😍😍 পিক্সেলেন্ট ফটোগ্রাফি লকডাউন কন্টেস্ট 😍😍

স্মার্ট ফোনে ছবি তোলার জন্যে সবচেয়ে ভাল অ্যাপ । The Best Photo Apps for Your Smartphone

প্রাণী প্রেমের নামে আমাদের হত্যা করা হয়েছে - মলি (২০১৭ - ১১ জুন, ২০২০) এবং হুলো