প্রাণী প্রেমের নামে আমাদের হত্যা করা হয়েছে - মলি (২০১৭ - ১১ জুন, ২০২০) এবং হুলো

ছবি
গত মে মাসে (২০২০) এর শেষের দিক থেকে কি মানসিক চাপের মধ্য দিয়ে আমাকে যেতে হয়েছে, এবং এখনও হচ্ছে... ফেব্রুয়ারি মাসে আমি হঠাৎ অসুস্থ হয়ে পড়েছিলাম। সেই সময়ই আমাদের বাসায় যিনি কাজ করতেন, তার ছেলের একটি সমস্যার কারণে তাকে দেশে যেতে হয়। এরপর লকডাউন এর কারণে তিনি আর ফিরে আসতে পারছিলেন না। আমার মা সিবিজি রুগী। আমার বড় বোন লন্ডনে থাকেন। তিনি সিদ্ধান্ত নিলেন এই অবস্থায় মা আমার খালার বাসায় থাকলেই ভালো হয়।   আমার দুটি পোষা বেড়ালের মধ্যে হুলো এবং অপরটির নাম ছিলো মলি। একা বাসায়  অসুস্থ অবস্থায় আমি ওদের দেখাশোনা করতে পারছিলাম না। করনা কালীন একা বাড়িতে অসুস্থা অবস্থায় আমার প্রচন্ড প্যানিক ও হচ্ছিলো। আমি মোটামুটি নিশ্চিত ছিলাম যে আমাদের বাসায় যিনি কাজ করতেন, তিনি আর জীবিত ফিরে আসবেন না। রাস্তায় রাস্তায় লাশ পড়ে থাকবে, দুর্ভিক্ষ হবে, ব্যাংক দেউলিয়া হয়ে যাবে, মানুষ তখন ঘরে ঘরে ধুকে ডাকাতি করবে। এমন একটা ধারণা অনেকেরই হয়েছিলো। প্যানিক থেকে প্রায় আমার নাক থেকে রক্ত পড়ত। দুশ্চিন্তা থেকে পেটে ব্যথা প্রচন্ড বেড়ে গিয়েছিলো। বেশী টেনশান হতো হুলো মলিকে নিয়ে। আমি ওদের ঠিক মতন দেখাশোনা করতে পারছিলাম না, ওরা যদ

মাথার স্ক্রুটি যদি ঢিলে হয়ে যায় । How To Deal With a Loose Head Screw

মাথার স্ক্রুটি যখন ঢিলে হয়ে বারবার পড়ে যেতে থাকে, তখন তাকে ফেলে দিবেন না, তাকে সযত্নে তুলে একটি ওয়ালে গেথে দেবেন।

তারপর আপনার ক্যামেরাটি বের করবেন। যদি পর্যাপ্ত আলো থাকে, এবং আপনার কাছে তখন কোন ট্রাইপড না থেকে থাকে, তাহলে শাটার ১/৬০ তে রাখাটা ভাল হবে। হাত মৃদু কেঁপে উঠলেও আপনার বেয়াক্কল ক্যামেরাটি হয়তো সেটি ধরতে পারবে না।

আপনার মাথার স্ক্রুটির একটি ছবি তুলবেন। দেখবেন যে আলোর কারনে আপনার ছবিটি হলুদ এসেছে।

তবে হতাশ হওয়ার কিছুই নেই। ছবিটি লাইটরুম ফটো এডিটর দিয়ে খুলবেন। ওয়াইট ব্যালেন্স অ্যাডজাস্ট করে নেবেন।

দেখবেন যে হলুদ আলো ছাড়া আপনার মাথার স্ক্রুটি যেমন দেখাতো, ওয়াইট ব্যালেন্স ঠিক করার পরে স্ক্রুটি একদম তেমন দেখাচ্ছে।

এবার ছবিটিকে এমন ভাবে ক্রপ করতে হবে, যেন আপনার মাথার স্ক্রুটি "রুল-অভ-থারডস" ফলো করে।

মনক্রোম ও করে ফেলতে পারেন আপনার ছবিটিকে, মানে ব্ল্যাক-এন্ড-ওয়াইট। আজকাল খুব সহজেই রঙিন ছবি তোলা যায়, তাই মনক্রোমের একটি ক্রেইজ চলছে। ব্ল্যাক-এন্ড-ওয়াইট এর যুগে আবার কালার ছবির খুব ক্রেইজ ছিল আরকি।

তো চাইলে লাইটরুমের "স্পট রিমুভাল" দিয়ে ওয়ালের ময়লা দাগ, আকঝোঁক গুলো মুছে ফেলতে পারেন। কিন্তু না ফেলাটাই উত্তম। তাহলে আপনার ছবিতে একটি আর্ট ভেলু আসবে। যেই দেখবে, মুগ্ধ হয়ে বলবে, বাহ, কি সুন্দর সব ডিটেইলস গুলো দেখা যাচ্ছে!

তো দাগ-ময়লা রেখে দেয়ার পরামর্শই দিব আপনাকে। ছবিটি তো আর সার্ফ-এক্সেল এর জন্যে তোলেন নি।

এরপর ছবিকে জেপেগ ফরম্যাট এ এক্সপোর্ট করবেন।

এরপর আপনার মাথার স্ক্রুটিকে ফ্লিকারে আপলোড দিবেন। এটা নিশ্চয় বলে দিতে হবে না যে ফ্লিকারে একটি অ্যাকাউন্ট ছাড়া আপনি কোন ফটোগ্রাফারই নন। কিভাবে ফ্লিকারে ছবি আপলোড দিতে হয় জানা না থাকলে এই ভিডিওটি দেখবেন প্লিজ - ফ্লিকারে কিভাবে অ্যা কাউন্ট খুলতে হয়, যেই ভিডিওটিতে আপনারা একটি কোকিলের মতন কণ্ঠস্বর শুনতে পাবেন। 

ফ্লিকার আপনাকে বলবে প্রো অ্যাকাউন্ট খুলতে- পাত্তা দিবেন না। কারণ এক হাজারটি ছবি আপলোড দিতে আপনার এখনও অনেক দেরি আছে।


















ছবির টাইটেল দিবেন। তারপর আপলোড কমপ্লিট হয়ে যাওয়ার জন্যে অপেক্ষা করতে থাকবেন।


ফ্লিকার বলে উঠবে "ইইই হঅঅ"। মানে সেও আপনার মতনই খুবই আনন্দিত যে, এক ঘন্টা পর, এত স্লো ইন্টারনেট স্পিড থাকা সত্ত্বেও, অবশেষে আপনার অসাধারণ ছবিটি আপলোড হয়েছে। সেও আপনার মতনই ক্লান্তবোধ করছিল।

তারপরেই দেখবেন মাথার ঢিলে স্ক্রু এর কি চমৎকার, কি অসাধারণ একটি ছবি ফ্লিকারে আপলোড হয়েছে। ফ্লিকারে বিভিন্ন গ্রুপে ছবিটি অ্যাড দিবেন। তারপর একটু পর পর ফোনে চেক করবেন আপনার মাথার ঢিলে স্ক্রু ক'টি ফেইভ পেলো।

লেখাটি ভাল লাগলে এই ব্লগের গ্রাহক হতে ভুলবেন না প্লিজ।


মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

৭টি মাস্টার কম্পজিশন যা আপনার অবশ্যই চেষ্টা করা উচিৎ একজন বিগিনার ফটোগ্রাফার হিসেবে

স্মার্ট ফোনে ছবি তোলার জন্যে সবচেয়ে ভাল অ্যাপ । The Best Photo Apps for Your Smartphone