প্রাণী প্রেমের নামে আমাদের হত্যা করা হয়েছে - মলি (২০১৭ - ১১ জুন, ২০২০) এবং হুলো

ছবি
গত মে মাসে (২০২০) এর শেষের দিক থেকে কি মানসিক চাপের মধ্য দিয়ে আমাকে যেতে হয়েছে, এবং এখনও হচ্ছে... ফেব্রুয়ারি মাসে আমি হঠাৎ অসুস্থ হয়ে পড়েছিলাম। সেই সময়ই আমাদের বাসায় যিনি কাজ করতেন, তার ছেলের একটি সমস্যার কারণে তাকে দেশে যেতে হয়। এরপর লকডাউন এর কারণে তিনি আর ফিরে আসতে পারছিলেন না। আমার মা সিবিজি রুগী। আমার বড় বোন লন্ডনে থাকেন। তিনি সিদ্ধান্ত নিলেন এই অবস্থায় মা আমার খালার বাসায় থাকলেই ভালো হয়।   আমার দুটি পোষা বেড়ালের মধ্যে হুলো এবং অপরটির নাম ছিলো মলি। একা বাসায়  অসুস্থ অবস্থায় আমি ওদের দেখাশোনা করতে পারছিলাম না। করনা কালীন একা বাড়িতে অসুস্থা অবস্থায় আমার প্রচন্ড প্যানিক ও হচ্ছিলো। আমি মোটামুটি নিশ্চিত ছিলাম যে আমাদের বাসায় যিনি কাজ করতেন, তিনি আর জীবিত ফিরে আসবেন না। রাস্তায় রাস্তায় লাশ পড়ে থাকবে, দুর্ভিক্ষ হবে, ব্যাংক দেউলিয়া হয়ে যাবে, মানুষ তখন ঘরে ঘরে ধুকে ডাকাতি করবে। এমন একটা ধারণা অনেকেরই হয়েছিলো। প্যানিক থেকে প্রায় আমার নাক থেকে রক্ত পড়ত। দুশ্চিন্তা থেকে পেটে ব্যথা প্রচন্ড বেড়ে গিয়েছিলো। বেশী টেনশান হতো হুলো মলিকে নিয়ে। আমি ওদের ঠিক মতন দেখাশোনা করতে পারছিলাম না, ওরা যদ

কম্পজিশন এবং টোনাল কনট্রাস্ট নিয়ে কিছু কথা | Composition and Tonal Contrast


আমি একদিন বসলাম একজনের পোরট্রেইট তুলতে। প্ল্যান ছিল তিনি কাঁদবেন, সেরকম একটা ছবি তুলব। সমস্যা হচ্ছিল, তিনি কান্নার অভিনয় করতে পারছিলেন না, উনার শুধু হাসি পাচ্ছিল।

তো কি আর করব, কিছু পেঁয়াজ কেটে উনার চোখের সামনে ধরলাম। বুদ্ধিটা অবশ্য উনারই ছিল। এবার তো তার চোখ থেকে আর পানি পড়া থামে না, তার চোখের পানি মুছতে মুছতে তার অবস্থা কাহিল।

আমার জন্যে তো চমৎকার! এটাই চাচ্ছিলাম!

ছবিটা আমার ফ্লিকার একাউন্টে আপলোড করলাম।
A grieving mother


ছবির একটা সাদাকালো ভার্শনও আপলোড করলাম।
A grieving mother

ফ্লিকারে অনেক চ্যালেঞ্জ গ্রুপে ছবিটা জিতেছে। আমি তো খুশি, কি মারাত্তক ছবি তুললাম! কিন্তু এডিটিং যে ভাল হয় নি তা পরে বুঝলাম। 

আরেকটা ফ্লিকার চ্যালেঞ্জ গ্রুপ আছে, 'Flickr's 100 Best'। সেখানে টপ একশ ছবি ফটো পুলে থাকে। আপনি যে কোন ছবিকে চ্যালেঞ্জ করতে পারবেন, যদি আপনি মনে করেন আপনার ছবি সেই ছবির থেকে বেটার। মেমবাররা ভোট দেয়, এবং তাদের মন্তব্য দেয়। যদি আপনি পাঁচটা ভোট পান, তাহলে আপনি বিজয়ী। আপনার ছবিকে ফটো পুলে আপলোড করা হবে, এবং চ্যালেঞ্জ করা ছবিটা পুল থেকে সরিয়ে ফেলা হবে।
আমি মাঝে মাঝে ছবি দেই জেতার আশায় না, কিন্তু মেমবারদের থেকে প্রতিক্রিয়া পাওয়ার জন্যে। অনেক কিছু শেখা যায় তাদের ফিডব্যাক থেকে। 

আমিও একটা ছবিকে চ্যালেঞ্জ করলাম। নিশ্চয় বিট দিতে পারব। 

তো আমি ছবি থেকে নিচের মন্তব্য গুলো পেলাম। ছবিকে ক্রপ করা উচিৎ ছিল ঠিক মত।কম্পজিশন ভাল হয় নি। এবং একদম ফ্ল্যাট লাগছে। টোনাল কনট্রাস্ট বাড়ানো উচিৎ ছিল। একটাও ভোট পাই নি।




এবার সংক্ষেপে বলি টোনাল কনট্রাস্টটা কি জিনিষ। 

হালকা টোন এবং গাঢ় টোন যখান একে অপরের পাশে থাকে একটা ছবিতে, তখন টোনাল কনট্রাস্ট (Tonal Contrast) তৈরি হয়। উজ্জ্বলতার পার্থক্যের দ্বারা তৈরি করা হয়েছে। তখন ছবিতে চোখটি সরাসরি হাইলাইটগুলিতে স্বাভাবিকভাবে চলে যায়। 

তো আমি ছবিটা তাদের উপদেশ অনুযায় ক্রপ করলাম। এডোবি ফটোশপে গিয়ে ব্রাইটনেস আর কনট্রাস্ট বাড়িয়ে দিলাম।ডান দিকটা ক্রপ করলাম।  




একটা সাদা কাল ভার্শন ও করলাম সেচুরেশনকে জিরো করে।



এবার কি ছবি গুলো আগের থেকে বেশী ভাল লাগছে? কমেন্ট করে জানাবেন প্লিজ।

মন্তব্যসমূহ

  1. সুন্দর লিখেছেন, আমরা আরো শিখতে চাই।

    উত্তরমুছুন
  2. সাদা কালো টা বেশি ভাল লাগছে। তবে পেয়াজগুলো বৃথা গেল যেহেতু চোখে পানি নেই।

    উত্তরমুছুন
  3. the bnw version looks professional to me! সুন্দর!!

    উত্তরমুছুন

একটি মন্তব্য পোস্ট করুন

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

😍😍 পিক্সেলেন্ট ফটোগ্রাফি লকডাউন কন্টেস্ট 😍😍

স্মার্ট ফোনে ছবি তোলার জন্যে সবচেয়ে ভাল অ্যাপ । The Best Photo Apps for Your Smartphone

প্রাণী প্রেমের নামে আমাদের হত্যা করা হয়েছে - মলি (২০১৭ - ১১ জুন, ২০২০) এবং হুলো